ই পাসপোর্ট ফি কত ২০২৩ জেনে নিন

 সুপ্রিয় পাঠক, আজকের আলোচনায় আমি ই পাসপোর্ট ফি ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব। ই পাসপোর্ট ফি কত এটা জানার জন্য অনেকেই গুগলে সার্চ করে থাকেন। তাদের সুবিধার জন্য আজকের আর্টিকেলের মাধ্যমে আমি ই পাসপোর্ট ফি ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ই পাসপোর্ট ফি কত ২০২৩ জেনে নিন


সুপ্রিয় পাঠক, আমাদের মধ্যে অনেকেই আছেন ই পাসপোর্ট করতে চান কিন্তু তারা জানেনি না ই পাসপোর্ট করতে কি কি লাগে, ই পাসপোর্ট ফি কত? তাই পাসপোর্ট ফি জানার আগে একজন পাসপোর্ট আবেদনকারীকে জানতে হবে ই পাসপোর্ট করতে কি কি লাগে? 

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ জেনে নিন

সুপ্রিয় পাঠক, আর্টিকেলের এ অংশটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলছে। কারণ আর্টিকেলের এ অংশে আমি ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ সালে তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

২৩ অক্টোবর ২০২২ সালে পাসপোর্ট অধিদপ্তর তাদের সর্বশেষ নির্দেশনা প্রদান করেন। এখানে তারা পাসপোর্ট করতে একজন পাসপোর্ট আবেদনকারীর কি কি প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হয় তা উল্লেখ করে নির্দেশনা প্রদান করেন। সর্বশেষ নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র গুলো জেনে নিন।

  1. জাতীয় পরিচয়পত্র ( NID CARD)
  2. Birth Registration Card - জন্ম নিবন্ধন কার্ড
  3. নাগরিকত্ব
  4. পেশার প্রমানপত্র
  5. সরকারি চাকুরীজীবীদের GO/NOC

সুপ্রিয় পাঠক, এ কাগজ পত্র গুলো ছাড়াও অতিরিক্ত কিছু কাগজ প্রয়োজন হয়। যেমন, আবেদনকারীর বয়স, পেশা। তাছাড়া আবেদনকারীর পর্বে পাসপোর্ট আছে কিনা তার উপর ভিত্তি করে কাগজপত্র ভিন্ন ভিন্ন হতে পারে। এসব প্রয়োজনীয় কাগজ পত্র সংগ্রহ করার পর একজন আবেদনকারীকে অনলাইনে আবেদন করে ব্যাংকড্রাফট করতে হয়। তারপর পাসপোর্ট অফিসে গিয়ে কাগজপত্র জমা দিতে হয়।

তাই পাসপোর্ট অফিসে যাওয়ার আগে একজন আবেদনকারীকে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে আগে থেকে জেনে নিতে হয়। চলুন জেনে নেওয়া যাক ই পাসপোর্ট করতে কি কি লাগে?

ই পাসপোর্ট ফি - ই পাসপোর্ট ফি কত ২০২৩ 

সুপ্রিয় পাঠক, আর্টিকেলের এ অংশে আমি ই পাসপোর্ট ফি কত ২০২৩ তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি ই পাসপোর্ট ফি জানতে চান তাহলে আর্টিকেলের এ অংশটি পুরো মনোযোগ সহকারে পড়তে থাকুন।

একজন পাসপোর্ট আবেদনকারীকে প্রথমে প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনে আবেদন করতে হয় । তারপর ফি প্রদান করতে হয়। এজন্য একজন পাসপোর্ট আবেদনকারীকে অবশ্যই চালানের মাধ্যমে ফি প্রদান করতে হয়। এই ফি এর পরিমান নির্ধারিত হয় পাসপোর্টের পাতার সংখ্যা, পাসপোর্টের মেয়াদ ও ডেলিভারির উপর। অনলাইনের ই পাসপোর্টের ফি ৪,০০০ টাকা থেকে ১৪,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

আপনি যদি পাঁচ বছর মেয়াদী ৪৮ পাতার পাসপোর্ট এর ফি প্রদান করতে চান তাহলে নিয়মিত পাসপোর্টের ক্ষেত্রে ৪০২৫ টাকা, জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ৬,৩২৫ টাকা এবং অতি জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ৮.৬২৫ টাকা ফি প্রদান করতে হবে।

আপনি যদি পাঁচ বছর মেয়াদী ৬৪ পাতার পাসপোর্ট এর ফি প্রদান করতে চান তাহলে নিয়মিত পাসপোর্টের ক্ষেত্রে ৬,৩২৫ টাকা, জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ৮,৩২৫ টাকা এবং অতি জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ১২,০৭৫  টাকা ফি প্রদান করতে হবে।

আপনি যদি ১০ বছর মেয়াদী ৪৮ পাতার পাসপোর্ট এর ফি প্রদান করতে চান তাহলে নিয়মিত পাসপোর্টের ক্ষেত্রে ৫,৭৫০ টাকা, জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ৮,০৫০ টাকা এবং অতি জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ১০,৩৫০  টাকা ফি প্রদান করতে হবে।

আপনি যদি পাঁচ বছর মেয়াদী ৬৪ পাতার পাসপোর্ট এর ফি প্রদান করতে চান তাহলে নিয়মিত পাসপোর্টের ক্ষেত্রে ৮০৫০ টাকা, জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ১০,৩৫০ টাকা এবং অতি জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ১৩,৮০০  টাকা ফি প্রদান করতে হবে।

পরিশেষে: 

সুপ্রিয় পাঠক, আশা করি আপনি ই পাসপোর্ট ফি কত ২০২৩ তা বিস্তারিত জানতে পেরেছেন। কেননা, আজকের আর্টিকেলে আমি ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং ই পাসপোর্ট ফি কত তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমাদের পোস্টটি আপনার উপকারে আসবে। এই ধরণের পোস্ট নিয়মিত পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url